শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মন্ত্রী ২০২৪-২৫ অর্থবছরে এডিপির সর্বোচ্চ ৩৮৮০৯ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে এলজিইডি বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও সেলিম প্রধানকে জরিমানা, প্রার্থিতা বাতিলের নির্দেশ বহাল ফের আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় উপজেলা নির্বাচন জনগণের সাথে প্রতারণা করার নির্বাচন : রিজভী মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক
চীন-রাশিয়া সম্পর্ক সর্বশ্রেষ্ঠ পর্যায়ে রয়েছে: পুতিন

চীন-রাশিয়া সম্পর্ক সর্বশ্রেষ্ঠ পর্যায়ে রয়েছে: পুতিন

স্বদেশ ডেস্ক:

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে বলেছেন, চীনের সঙ্গে রাশিয়ার দ্বিপক্ষীয় সম্পর্ক ‘ইতিহাসে সর্বশ্রেষ্ঠ’। তিনি বলেন, ‘বেইজিংয়ের সঙ্গে মস্কো সামরিক সহযোগিতা শক্তিশালী করার চেষ্টা নেবে।’

দুই নেতা গতকাল শুক্রবার ভিডিও লিংকের মাধ্যমে কথা বলেন। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেন, ২০২৩ সালে শি মস্কো সফর করবেন বলে তিনি আশা করছেন। এই সফর হলে বেইজিং এবং মস্কোর একাত্মতার প্রকাশ ঘটবে।

পুতিন এবং শি’র ভিডিও সম্মেলনটি রাষ্ট্রীয় টিভিতে প্রচার করা হয় বলে জানিয়েছে সিএনএন। এতে প্রারম্ভিক বক্তব্যে পুতিন চীনের প্রেসিডেন্ট শি কে বলেন, ‘প্রিয় চেয়ারম্যান, প্রিয় বন্ধু, আমরা আগামী বসন্তে মস্কোয় আপনাকে আশা করছি।’

‘আপনার এই সফর বিশ্বকে রাশিয়া-চীনের সম্পর্কের ঘনিষ্ঠতা দেখিয়ে দেবে।’ চীন-রাশিয়া সম্পর্ক সব পরীক্ষা উৎরে টিকে থাকতে পারে বলেও পুতিন মন্তব্য করেন।

পাল্টা প্রতিক্রিয়ায় চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, কঠিন একটি আন্তর্জাতিক পরিস্থিতির প্রেক্ষাপটে চীন রাশিয়ার সঙ্গে রাজনৈতিক সহযোগিতা বাড়াতে এবং বৈশ্বিক অংশীদার হতে প্রস্তুত।সম্প্রতি কয়েক বছরে রাশিয়া এবং চীন ঘনিষ্ঠ সম্পর্ক গড়েছে। ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেইন আগ্রাসনের কয়েক সপ্তাহ আগেই শি এবং পুতিন ঘোষণা দিয়ে বলেছিলেন, দুই দেশের অংশীদারিত্বের কোনও সীমা নেই।

তখন থেকেই চীন ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা করতে অস্বীকৃতি জানিয়ে আসছে। বরং উল্টো এই যুদ্ধের জন্য চীন পশ্চিম সামরিক জোট নেটো এবং যুক্তরাষ্ট্রকে দোষারোপ করেছে বারবার।

ইউক্রেইন যুদ্ধের জেরে রাশিয়া বিশ্বমঞ্চে উত্তোরত্তর বিচ্ছিন্ন হয়ে পড়ার পরও চীন দেশটির এক গুরুত্বপূর্ণ সমর্থক হয়ে আছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877